বুধবার জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শবনম শাহজাহান: ‘জল আছে যেখানে, মাছচাষ সেখানে’ এ স্লোগানে আজ থেকে শুরু হয়েছে সাত দিনব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ। বুধবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউট কমপ্লেক্সে এই মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকালে মৎস্য অধিদফতরের এক সংবাদ সম্মেলন এসব তথ্য জানান মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। তিনি বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে মৎস্য সম্পদের উন্নয়নে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ব্যক্তি-প্রতিষ্ঠানকে জাতীয় মৎস্য পুরস্কার-২০১৬ প্রদান করবেন প্রধানমন্ত্রী।

এর আগে মৎস্য সপ্তাহের প্রথম দিন মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় মৎস্য ভবন থেকে শিক্ষাভবন হয়ে প্রেসক্লাব ঘুরে মৎস্য ভবনে এসে র্যালি শেষ হয়। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য অধিদফতরের মাধ্যমে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জাতীয় এবং জেলা পর্যায়ের নানা কর্মসূচি গ্রহণ করেছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এ কর্মসূচি পালনের মধ্যমে দেশের বিপুল জনগোষ্ঠীকে মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনায় অনুপ্রাণিত করবে বলে জানান মন্ত্রী। এসময় মৎস্য খাতের বিভিন্ন সাফল্য ও অগ্রগতি তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মাকসুদুল হাসান খান, বিএফডিসির চেয়ারম্যান পিউস কস্তা, মৎস্য অধিদফতরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ প্রমুখ।

উল্লেখ্য, জাতীয় অর্থনৈতিক উন্নয়ন জনগোষ্ঠীর পুষ্টির জাহিদা পূরণ, বৈদেশিক মুদ্রা অর্জন ও দারিদ্র বিমোচনের ব্যাপক কর্মসংস্থানের লক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হচ্ছে।