২০১৯ সালে অ্যাসোসিও আইসিটি সামিটের আয়োজক বাংলাদেশ

সুমন চৌধুরী: মিয়ানমারের ইয়াঙ্গুনে অনুষ্ঠিত তথ্যপ্রযুক্তিতে স্বনামধন্য আন্তর্জাতিক সংগঠন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং অর্গানাইজেশন (অ্যাসোসিও) আয়োজনে ‘২০১৬ অ্যাসোসিও আইসিটি সামিট’ শেষ হয়েছে। একইসঙ্গে আগামী ২০১৯ সালের অ্যাসোসিও সামিট বাংলাদেশে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

তিন দিনব্যাপী (১৪ থেকে ১৬ নভেম্বর) চলা এ সামিটে বাংলাদেশের বিপুল অর্জন রয়েছে। সম্মেলনের শেষ দিনে (বুধবার) আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিতিতে বাংলাদেশের উইন্ডমিল অ্যাডভার্টাইজেং লিমিটেড এবং মিয়ানমারের ম্যাঙ্গো মার্কেটিং সার্ভিসেস লিমিটেডের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় বিসিএস সভাপতি আলী আশফাকসহ বাংলাদেশ কম্পিউটার সমিতির কার্যকরী পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে সম্মেলনের প্রথম দিনে অনুষ্ঠিত হয় সংগঠনের বার্ষিক সাধারণ সভা। এতে অ্যাসোসিও’র পরিচালনা পর্ষদের (২০১৭-১৮) নির্বাচন অনুষ্ঠিত হয়।

এছাড়া সামিটের দ্বিতীয় দিনে অ্যাসোসিও অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনটি বিভাগে পুরস্কার দেয়া হয়। এর মধ্যে দুইটি বিভাগে পুরস্কার অর্জন করে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড। ‘ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ ক্যাটাগরিতে সম্মাননা অর্জন করে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। অ্যাসোসিও’র সভাপতি বুনরাক সারাগানান্দা র হাত থেকে এ পুরস্কার গ্রহণ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশের স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড ‘আউটস্ট্যান্ডিং আইসিটি কোম্পানি’ পুরস্কারপ্রাপ্ত হয়। পরে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. জহিরুল ইসলাম এ পুরস্কার গ্রহণ করেন।

উল্লেখ্য, ২০১৭ এবং ২০১৮ সালে অ্যাসোসিও সম্মেলন যথাক্রমে তাইওয়ানের রাজধানী তাইপে এবং জাপানের  রাজধানী টোকিওতে অনুষ্ঠিত হবে।