মাঝে মাঝেই মাথাব্যথা হলে সতর্ক হোন এখনই!

লিটা খানঃ নিয়মিতই হানা দিচ্ছে মাথাব্যথা? এমন কি রোদে ছাতা-সানগ্লাস নিয়ে বের হলেও অফিসে এসিরুমে ঢুকলেই মাথা ধরে যাচ্ছে? গরম কফি, ঠান্ডা পানি খেয়েও ফল মিলছে না? আর মাথাব্যথা এমন পর্যায়ে পৌঁছেছে যে কোনোরকম কাজেই মন বসছে না। অতএব কয়েক কাপ চা খেলেন। ওষুধ খেলেন। কিন্তু প্রতিদিন কি আর এরকম করে চলে? মনে রাখবেন, পেট খালি রাখলেও মাথাব্যথা হতে পারে।

অনেক সময় মাথাব্যথা বড় কোনো রোগের হাতছানিও হতে পারে। হয়তো সেই রোগের ইঙ্গিত হিসেবেই মাথাব্যথায় এতটা কষ্ট পাচ্ছেন আপনি।

অপটিক নিউরাইটিস: চোখের পিছনের দিক থেকে মাথাব্যথার রেশ থাকলে আপনার অপটিক নিউরাইটিসের সমস্যা হতে পারে। এতে অপটিক নার্ভ নষ্ট হয়ে যায়। চোখে ঝাপসা দেখা, কখনও কখনও দৃষ্টি হারানো এসব হয়। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

গ্রেভ’স ডিজিস: অতিসক্রিয় থাইরয়েড গ্ল্যান্ড থেকে এই সমস্যার সূত্রপাত। হরমোন উৎপাদনের পরিমাণ বেড়ে যায়। এটি বেশি হয় মার্কিন দেশে। এটিও চোখের পিছনে ব্যথা থেকে শুরু হয়।

রক্ত জমাট: মাথায় রক্ত জমাট বাঁধলেও মাথাব্যথা হয়। যদি মাঝে মাঝেই তীব্র ব্যথার শিকার হন তবে কিন্তু শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন। এর থেকে স্ট্রোক পর্যন্ত হতে পারে।