করোনা : রোববার থেকে ছাপানো বন্ধ হাইকোর্টের কার্যতালিকা

শবনম শাহজাহান: বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো নভেল করোনাভাইরাসের প্রভাব পড়ল দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট ও সরকারি ছাপাখানা বিজি প্রেসেও। করোনার প্রভাবে হাইকোর্ট বিভাগের দৈনন্দিন কার্যতালিকা ছাপানোর অন্যতম উপাদান পিএস প্লেট চীন থেকে আমদানি করা যাচ্ছে না। ফলে আগামী ১৫ মার্চ থেকে দৈনন্দিন কার্যতালিকা ছাপানো বন্ধ হয়ে যাচ্ছে।

এ বিষয়ে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদেশক্রমে এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। এ অবস্থায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত অনলাইন কার্যতালিকা ব্যবহার করার জন্য বিচারক, আইনজীবীসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।

তবে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে কার্যতালিকা ছাপাতে দ্রুত ব্যবস্থা নিতে মুদ্রণ ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালককে অনুরোধ জানিয়েছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২ মার্চ ঢাকার তেজগাঁওয়ের গভর্নমেন্ট প্রিন্টিং (বিজি) প্রেসের উপপরিচালক সুপ্রিম কোর্ট প্রশাসনকে একটি চিঠি দেন।

ওই চিঠিতে বলা হয়েছে, কজলিস্ট প্রকাশের অন্যতম উপাদান পিএস প্লেট শেষ হয়ে গেছে। করোনাভাইরাসের কারণে আমদানিকারকরা চীন থেকে পিএস প্লেট আনতে পারছেন না। এ অবস্থার অবসান হতে কতদিন সময় লাগবে, তা অনুমান করা যাচ্ছে না। পিএস প্লেট সরবরাহ না হলে কজলিস্ট মুদ্রণ কাজ চালিয়ে নেয়া সম্ভব হবে না।